ব্লগ সম্পর্কিয় কথা

স্বরচিত কবিতা এবং অনুগল্প পাঠান , সপ্তাহের সেরা নির্বাচিত লেখাগুলো ব্লগে পোস্ট করা হবে।

Thursday 14 June 2018

বাল্যকাল

বাল্যকাল
সুদীপ ঘোষাল

আমার বাল্যকাল জুড়ে পুজোবাড়ির শ্যাওলা
অন্ধকার গলিতে হঠাৎ সংযুক্তির বাজনা
খোলা মাঠের ধানের হিল্লোলে মাতোয়ারা শরীর
আমার বাল্যকাল জুড়ে দাদুর বিবর্ণ চিঠি

বাউলের সুরে বেজে চলে শিশিরের ছোঁয়া
ঘাসের পরশ,কদতলার ছায়া,গোকুল পুকুরের জল
আমার বাল্যকাল জুড়ে বাবলা ঘেরা পিসীর বাড়ি
শীতলার মাঠ,কবিগানের সুরে খড়ের বিছানা

কতশত সোনার স্মৃতি মধুর খেলায় মাতামাতি
পরাণের  পান্তুয়া,হাড়িবাড়ি গঙ্গার জেটি ঘাট

আমার বৃদ্ধবেলায় নবীনের খোঁজ,কাটোয়ার ক্ষেপীমা,নিলুদার কালিবাড়ি,খড়ের বাজার

তবু তার পাশ ছাড়ে না, সুবোধ স্মৃতির মোড়
স্টেশনের আড্ডা,ঝলমলে কার্তিক লড়াই

ন্যাশানাল সিনেমা, উত্তরার মোড় মাধাইতলা
আমার জীবন জুড়ে ভারতবর্ষের মাটি,কাটোয়ার শ্মশান,পুরুলের মা...

No comments:

Post a Comment

সুগঠনবিশিষ্ট পোষ্টগুলি