ব্লগ সম্পর্কিয় কথা

স্বরচিত কবিতা এবং অনুগল্প পাঠান , সপ্তাহের সেরা নির্বাচিত লেখাগুলো ব্লগে পোস্ট করা হবে।

Thursday 19 July 2018

মায়িশা তাসনিম ইসলাম'এর দুটি কবিতা

১)ডিএনএ-বলয়
~মায়িশা তাসনিম ইসলাম


আমাকে মারো, সমস্ত শক্তি দিয়ে মারতে থাকো
চুলের মুঠি ধরে নিয়ে যাও ঘরের একপাশ থেকে আরেক পাশে ....
নাকমুখ দিয়ে শুধু গলগল করে ঝরুক ঘৃণায় মেশা রক্ত!
হাড্ডিতে, মজ্জায় আঘাতে আঘাতে বিলীন হোক এই সত্যটুকু, আমি তোমারই মেয়ে!
এ শরীর যেন শুধুই তোমার বীর্যপাতের ফল!!
আমাকে মারো, ব্যথার আদলে গড়ে উঠুক একটা অনাথ হৃদয়ের হিলিয়ামপূর্ণ গ্রহ!
সে গ্রহের আশেপাশে যদি ঘুরে ডিএনএ-বলয়,
জেনে রেখো, আমি রক্তের কাছে আত্মাকে সঁপে দেই না...
ঐ ঘৃণ্য বলয় ধ্বংসের জন্য তর্জনী থেকে ভেঙে যাওয়া নখটিই যথেষ্ট।
তোমার হাজারটা লাথি খেয়েও আমি মানবো না, পৃথিবীতে মানুষ নেই,
পুরুষ নেই!
কারণ না তুমি মানুষ, না তুমি পুরুষ
না তুমি পুরুষ, না তুমি পিতা।

২)দুয়ারদণ্ড
~মায়িশা তাসনিম ইসলাম

দরজার ওপাশে কারা কাঁদে?
চোখের গর্ত থেকে হাউমাউ করে বের হয় সাপ
ফণা তুলে লবণাক্ত বিষাদ!
কারা কাঁদে? কাদের বুকের পোড়া গন্ধে শ্মশানের অনুবাদ?
কাঁদের কান্নায় বন্ধ দরজা হয়ে ওঠে মৃত্যু-মন্দিরের জীবন্ত যাজক!
আমি যদি বলি বেশ্যা কাঁদে, তোমরা বলো ওটা কান্না নয়, শীৎকার
আমি যদি বলি ধর্ষিতা কাঁদে, তোমরা বলো সে আসলে গেয়ে যাচ্ছে শরীরের পুঁথি
আমি যদি বলি নারী কাঁদে, তোমরা বলবে জরায়ু হবে একসময় পুরুষের পরিত্যক্ত উঠান!
মূলত পৃথিবীর পুরুষদের কাছে সতীপর্দাই বেহেশতের প্রথম দরজা....


নাম: মায়িশা তাসনিম ইসলাম
ঠিকানা: ১৩০/ক, পিসিকালচার হাউজিং সোসাইটি, রোড নং ৫, ঢাকা, ১২০৭ (আশা টাওয়ারের পেছনে, পার্কের পশ্চিম পাশে। তিনতলা)


No comments:

Post a Comment

সুগঠনবিশিষ্ট পোষ্টগুলি