ব্লগ সম্পর্কিয় কথা

স্বরচিত কবিতা এবং অনুগল্প পাঠান , সপ্তাহের সেরা নির্বাচিত লেখাগুলো ব্লগে পোস্ট করা হবে।

Friday 27 July 2018

কমনম্যান (অণুগল্প)

""কমনম্যান""
#শুভম পাত্র

রাস্তার ভিড়ে কানে আসে লোকগুলোর ঠুনকো প্রতিশ্রুতি, মঞ্চের লোকটা মিথ্যা কথা দিয়ে কুড়িয়ে নিচ্ছে হাততালির ছর্ রা, আমি? বিরিয়ানীর লোভে দিলাম তালি ঠুকে, আমি দাদা কাঁধে ব্যাগ নিয়ে রাস্তা ঘোরা মানুষ, বেসরকারি চাকরি,মাথায় হাজার চিন্তা, ফ্ল্যাটের লোন, মেয়ের স্কুলের খরচ,বউ এর আবদার আরো কত কি, প্রতিদিনের এই মিথ্যাবাদীদের খেজুর আলাপে মন দেওয়ার সময় নেই,যে যখন ইন চলছে তাদের একটা ভোট ঠুকে ই আমার দায়িত্ব শেষ, ধুস আমার মনোভাবের বদলের দরকার নেই,বছর বছর সরকারের বদল চাই, তবে দেওয়ালের আয়নায় মাঝে মাঝে চোখ আটকে যায়, ফিরে দেখি নিজের চরিত্রটাকে, পৃথিবীর মঞ্চে কি সুন্দর ই না কাঠপুতুলের মতো নাচছি,কি সুন্দর ই না পাওয়া না পাওয়ার তুল্যমূল্যের বিচারে সম্পর্ক গুলোর প্রাইস ট্যাগ বসাচ্ছি, আমি আজকের কমনম্যান, সাদা ডোরাকাটা কোটটা যুগোপযোগী হতে খুলে ফেলেছি, তবে আজও আমি কমিক্সের নিষ্প্রান চরিত্রটির মতো, বরং সমাজের বিষাক্ত ছত্রাকটা এখন আমার গায়ে ক্যান্সারের মতো বেড়ে উঠেছে, আজকের বিশ্বায়নের যুগে আমি কেবল নীরব দর্শক, প্লাস্টিকের ডিম ভাগাড়ের মাংস খেয়ে হজম করে দিব্যি ভাতঘুম দিয়েছি আমরা,আর সৃষ্টি করেছি আরো কোটি কোটি কমনম্যানের, ভুলে যান ওই কি যেন ছিল-ডোন্ট আন্ডার এস্টিমেট দ্য পাওয়ার অফ আ কমনম্যান,কারন আমার দলে আপনিও তো আছেন, শুরুতেই নাহলে দশজনের পরে



No comments:

Post a Comment

সুগঠনবিশিষ্ট পোষ্টগুলি