ব্লগ সম্পর্কিয় কথা

স্বরচিত কবিতা এবং অনুগল্প পাঠান , সপ্তাহের সেরা নির্বাচিত লেখাগুলো ব্লগে পোস্ট করা হবে।

Friday 3 August 2018

বাংলা ভাষা

*বাংলা ভাষা*
~অর্ণব দে

অতুল আমার ক্লাসেই পড়ে,
এ বারের ন্যায় প্রতিবারই সে first হয়।
আমি আবার mediocre,
তাই বাবা মা-র বকুনিই খেতে হয়।।
ও পেয়েছে 90%,
সবেতেই ওর লেটার মার্কস্।
আমার নম্বর বেজায় খারাপ,
কোনো রকমে পাশ মার্কস্।।
ও এখন বড়ো কলেজে,
Admission -এর লাইনে দাঁড়িয়ে।
সেখানে আমি পাইনি সুযোগ,
ওরা আমায় দিয়েছে খেঁদিয়ে...তাড়িয়ে।।
ওখানে optional -এ ইংরেজিরই চল।
আমার আবার বাংলাটাই সম্বল।।
আমি তাই ছোট কলেজে পড়ি,
এখানে চলে সবই,
নেই ভাষার দড়ি টানাটানি আর হুড়োহুড়ি।।
তবে সময়ের সাথে শিখেছি ইংরেজিটাও,
বর্তমানে সবের সাথে দরকার জানি সেটাও।।
আমি সেদিন লেকের ধারে বসে,
টান দিচ্ছি বন্ধুর charminar-এ ---ফ্রিতে।
হঠাৎ দেখি অতুল ও অনেকের তর্ক বসেছে পাশেই,
উঠে এসেছে নারীবাদিতা feminism....সবটাই ইংরেজিতে।।
কিন্তু অতুল এখনও ভোলেনি বাংলা ভাষা,
তাই তো ওর Facebook, WhatsApp
বাংলা লেখা আর post -এ ঠাসা।।
আমি বললাম কিরে কেমন আছিস,
সব চলছে ঠিক?
ও দেখলাম জবাব দিল না,
বোধহয় ইংরেজি debate -এর হিরিক।।
পরদিন সকালে ফোনে,
অতুলের message আসে।
Sorry ভাই বাংলা বললে,
ওরা আবার হাসে।।
আমি বললাম তবে যে অত বাংলা post?
বাংলাই নাকি তোর গর্ব,
প্রিয় নাকি তোর বাংলা বই?
ও বলে ধুর!
আমি তো এখন Shakespeare পড়ি,
বাংলা ভাষায় কদর কই??


No comments:

Post a Comment

সুগঠনবিশিষ্ট পোষ্টগুলি