ব্লগ সম্পর্কিয় কথা

স্বরচিত কবিতা এবং অনুগল্প পাঠান , সপ্তাহের সেরা নির্বাচিত লেখাগুলো ব্লগে পোস্ট করা হবে।

Friday 10 August 2018

খোঁজ

খোঁজ
~অভীপ্সা মুখার্জী

আমি বরাবর উৎস খুঁজতে ভালোবাসি।
হিমালয়ের গঙ্গোত্রী হিমবাহ কথা পড়েছিলাম ভূগোল বই এ তে...
খুব ইচ্ছে আছে দেখে আসবো..
সাভানা তৃণভূমি, পিরানহা মাছ, কিংবা পাহাড়ের কোলে ভেসে বেড়ানো মেঘ...
কিছুই দেখে ওঠা হয়নি জীবনে..
প্রকৃতির সাথে আমার একটা নিবিড় সম্পর্ক আছে , বড়ো হওয়ায় সাথে সাথে সেটা বুঝতে পারি..
ফলের বীজ পেলেই ভাবতাম পুঁতে দেবো বেশ গাছ হবে, এমন কি ছোট্ট ছিলাম যখন তরমুজের বীজ জমাতাম।
যে গাছ হবে , অনেক তরমুজ হবে..
ব্লা ব্লা ব্লা...
এগুলো একদম ছোট বেলা কার ভাবনা..
বড়ো হওয়ার সাথে সাথে প্রাকৃতিক বিষয়ের উপর মাত্রাতিরিক্ত আগ্রহ বেড়েছে। গাছ দেখলেই কিনে ফেলা, বা বাড়িতে ইউজ হয় না এমন কিছু দেখলেই ভাবি যে এতে গাছ বসানো যাবে!!
খুব সম্প্রতি একটা কলেজে পরীক্ষা দিতে গেছিলাম ওখানে কয়েকটা গাছের চারা দেখে এসেছি। অবহেলায় পরে আছে, সুযোগ পেলেই ঝেড়ে দেবো।
হ্যাঁ, এতে কোনো দোষ দেখি না। ওখানে অবহেলা পেয়ে বড়ো হওয়ার থেকে আমার কাছে যত্নে থাকবে।
একটা বীজ থেকে চারা তৈরি আর তারপর কুঁড়ি আসা, ফুল ফোটার মধ্যে গাছ টার সার্থকতা।
আর আমার!!
শুধু দেখেই শান্তি..
কেউ যদি এক গোছা গোলাপ নিয়ে এসে বলে ভালোবাসি ,
খুশি হবো না মোটেও..
এক খান গোলাপ গাছ কিংবা জুঁই ফুল এর গাছ দিয়ে যদি বলে এই গাছ তোমাকে আমার কথা চিন্তা করতে বাধ্য করবে তাহলে সত্যিই ভাবতে বাধ্য হবো..💕

No comments:

Post a Comment

সুগঠনবিশিষ্ট পোষ্টগুলি